গেমের নয়া Fractal আপডেট প্লেয়ারদের দীর্ঘদিনের ইন-গেম সমস্যার সমাধানে সচেষ্ট হয়েছে
দীর্ঘদিন ধরেই No Man’s Sky গেমের ক্ষেত্রে প্লেয়াররা বেশ কিছু গুরুতর সমস্যার সম্মুখীন হচ্ছিল। এই গুরুতর বাগ তথা সমস্যাগুলি গেমে অগ্রগতির ক্ষেত্রে প্লেয়ারদের নানা বাধার সৃষ্টি করছিল। তবে, সম্প্রতি গেমের ক্ষেত্রে আনা হল বড়সড় একটি Fractal আপডেট, যা গেমের মধ্যেকার একাধিক মেজর ইস্যুর সমাধান ঘটাতে সক্ষম হয়েছে।
সাধারণত, এই গেমটির Fractal আপডেট গেমটির জন্য একাধিক বৈশিষ্ট্যের সূচনা করেছে, যা PS VR2 এবং Switch-এ প্লেয়ারদের অভিজ্ঞতার উন্নতিতে ব্যাপকভাবে প্রভাব ফেলার পাশাপাশি গেমের মধ্যেকার উপস্থিত বৈশিষ্ট্যগুলির কিছু এক্সপ্যানশন করেছে।
কোন কোন সমস্যার সমাধান ঘটেছে এই আপডেটে ?
মূলত Fractal আপডেটের হাত ধরেই গেমটিতে নতুন সমস্যা এবং পারফরম্যান্সের সমস্যাগুলির আধিক্য উদঘাটিত হয়েছে। তাছাড়া, No Man’s Sky-র জন্য বড় কোনও আপডেটের পরিপ্রেক্ষিতে প্রায়শই অনুসরণ করা হয়। গেমটির কমিউনিটি সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে ক্র্যাশ, ভিজ্যুয়াল বাগ, এবং ফ্রেম রেট কমে যাওয়া সংক্রান্ত সমস্যাগুলির প্রতি দৃষ্টি আকর্ষণ করে এবং তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে থাকে৷ অন্যদিকে, ডেভেলপার Hello Games-র একটি দুর্দান্ত ট্র্যাক রেকর্ড রয়েছে, যা হল এটি মুক্তির পরে পরেই নানা জাতীয় সমস্যার সমাধান করার ক্ষেত্রে মূখ্য ভূমিকা পালন করতে সক্ষম হয়েছিল।
তবে, এই Fractal আপডেট চালু হওয়ার মাত্র এক সপ্তাহের মধ্যেই 4.12 প্যাচ “ডাউনলোডিং ডেটা” বাগ সহ প্লেয়ারদের দ্বারা সাধারণত সম্মুখীন হওয়া অনেক সমস্যার সমাধান করেছে যা একদিন ধরে অনুরাগীদের গেমের অগ্রগতির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছিল।
4.12 প্যাচ নোটে বাগ সমাধানগুলি হল –
· এই প্যাচ নোট দ্বারা এমন একটি সমস্যা সমাধান করা হয়েছে, যা বেসের বাইরে নির্মিত পোর্টেবল বেস বিল্ডিং অবজেক্টের পুনরায় রঙ করা প্রতিরোধ করে।
· জাহাজের ককপিট স্ক্রিনগুলি flicker করাক একটি সমস্যা সমাধান করা হয়েছে৷
· একটি সমস্যা সমাধান করা হয়েছে যা কার্সার বা স্টিক সংবেদনশীলতাকে 0 তে সেট করার অনুমতি দেয়, কার্সার ব্যবহার প্রতিরোধ করে।
· এই সংশোধনের ফলে ভুল ভিজ্যুয়াল অবস্থায় উপস্থিত থাকা কে ঠিক করা হয়েছে৷
· বাইটবিট রেকর্ডিং সঠিকভাবে সংরক্ষণ করতে ব্যর্থ হওয়ার একটি সমস্যা সমাধান করা হয়েছে।
· PSVR2 প্লেয়ারদের কাছে বৈশিষ্ট্যযুক্ত বেসগুলি উপলব্ধ হতে বাধা দেয় এমন একটি সমস্যা সমাধান করা হয়েছে৷
· VR রিস্ট প্রজেক্টরের খোলার শব্দ প্রভাবের ভলিউম হ্রাস করা হয়েছে।
· VR-এ এক্সোক্রাফ্ট থেকে বের হওয়ার সময় একটি হ্যাং স্থির করা হয়েছে।
· PlayStation 5 এ রেন্ডার হওয়া থেকে ভূখণ্ডের টেসেলেশন বিশদকে বাধা দেয় এমন একটি সমস্যা সমাধান করা হয়েছে।
· PlayStation 5 এ সঠিকভাবে কাজ করা থেকে কন্ট্রোলার ভাইব্রেশনকে বাধা দেয় এমন একটি সমস্যা সমাধান করা হয়েছে।
· আরও একটি PlayStation 5 সমস্যা সমাধান করা হয়েছে যা ওয়ার্পের সময় গ্রাফিকাল দুর্নীতির কারণ হতে পারে।
· Xbox One-এ স্কাই রেন্ডারিং নিয়ে একটি সমস্যা সমাধান করা হয়েছে।
উপরিউক্ত সমাধানের মাধ্যমে গেমে যাবতীয় সমস্যাকে সরিয়ে গেমটিকে মূল স্রোতে ফিরিয়ে আনার চেষ্টা করা হয়েছে।
সবশেষে বলা যায়, No Man’s Sky-র প্রতি ডেভেলপারদের ক্রমাগত ডেডিকেশন থাকা সত্ত্বেও, বিশেষ করে অনেক অভিজ্ঞ অনুরাগীরা গেমের সর্বশেষ আপডেটগুলিতে প্রত্যাশিতভাবে খুশি হননি। গেমের সমৃদ্ধ সম্প্রদায়ের অনেকেই কিছু বৈশিষ্ট্যের জন্য তাদের আকাঙ্ক্ষা প্রকাশ করে চলেছেন, এই যুক্তিতে যে Hello Games সাম্প্রতিক বিষয়বস্তুর উপর দৃষ্টি নিবদ্ধ করবে এবং গেমের প্রযুক্তিগত উন্নতিতে সহায়ক ভূমিকা পালন করবে। গেমিং দুনিয়ার অন্যান্য আপডেটের বিষয়ে জেনে নিন নিবন্ধ থেকে।