গেম অস্ত্রের রেফারেন্সে ভরপুর, সেইসঙ্গে কিছু চূড়ান্ত সাউন্ড ট্র্যাকও নির্বাচিত
GTA VI সর্ম্পকে গুজবের শেষ নেই। স্বনামধন্য GTA লিকার Tez2-র মতে, দীর্ঘ প্রতীক্ষিত গেমটি ২০২৪ সালের মধ্যে লঞ্চ করার লক্ষ্যে রয়েছে। যাইহোক, তারা আরও দাবি করেছে যে গেমটি প্রকাশের লক্ষ্যটি গত কয়েক বছরে বেশ কয়েকবার স্থানান্তরিত হয়েছে এবং গেমটি ২০২৫ সালে আরও বিলম্বিত হলে এটি অবাক হওয়ার কিছু হবে না।
Tez2 এও অনুমান করে যে মূল গেমের জন্য তৈরি করা বিষয়বস্তু DLC down the line-র জন্য কেটে দেওয়া যেতে পারে যাতে গেমটি আগে বেরিয়ে আসে। যদি এটি ঘটতে থাকে তবে এটি Rockstar-র GTA 5-র রোলআউট থেকে একটি বড় প্রস্থান হবে, যা তার অনলাইন মাল্টিপ্লেয়ারে অতিরিক্ত সামগ্রী যুক্ত হতে দেখেছে এবং দেখতে চলেছে, তবে প্রায় ১০ বছর আগে প্রকাশের পরে কোনও নতুন বিষয় দেখেনি।
আলোচনার কেন্দ্রবিন্দু মিউজিক এবং সাউন্ড এফেক্ট –
প্রতিটি গেমে মিউজিক এবং সাউন্ড এফেক্ট যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং তা যদি হয় GTA-র মত গেম। পুরোনো GTA গেমগুলিতে মিউজিক এবং সাউন্ড এফেক্ট বেশ বড় ভূমিকা পালন করে। GTA VI কী সেই সাফল্যে উত্তীর্ণ হবে, সেই উত্তর সময়ের অপেক্ষা।
কিন্তু কেন মিউজিক এবং সাউন্ড এফেক্টের এত বড় দায়িত্ব, তা জানতে গেলে বোঝা যাবে যে, মানুষ যখন গেম খেলে, স্বাভাবিকভাবেই, তাদের ফোকাস গান এবং শব্দের চেয়ে গেম-প্লেতে থাকবে। কিন্তু, মিউজিক এবং সাউন্ড এফেক্ট হল একটি গেম তৈরি করার জন্য সবচেয়ে প্রয়োজনীয় কিছু উপাদান। আমরা অনেক সাউন্ডট্র্যাক দেখেছি এবং যা GTA-র মত ইতিহাসে পরিণত হয়েছে।
আপনি বলতেই পারেন গেমিংয়ে মিউজিকের প্রথম ভূমিকা হল সিন সেট করা এবং পরিবেশ তৈরি করা। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি কোনও হরর গেম খেলছেন, তাহলে ব্যাকগ্রাউন্ড মিউজিক রহস্যময় হওয়ার দ্বারা এটিকে প্রতিফলিত করবে, কারণ এটি পন্টারদের আরও অ্যাকশনে কিনতে বাধ্য করবে। GTA-র মত রোল প্লেয়িং গেমে আকর্ষণ হবে গাড়ির শব্দ, নাইটলাইফের নানা গানের ছোঁয়া ইত্যাদি। আজ পর্যন্ত প্রতিটি GTA গেমই সাফল্যের সঙ্গে সেই কাজ করে গেছে এবং ফ্যানেদের ভালোবাসা অর্জন করে গেছে।
গেমিং-এ মিউজিকের আরেকটি উপেক্ষিত অংশ হল সাউন্ড এফেক্ট যা সাধারণত খেলার সময় শোনা যায়। এবং, আপনি যখন পরামর্শ দিতে পারেন যে সাউন্ড এফেক্টগুলি ব্যাকগ্রাউন্ড মিউজিকের চেয়ে কম গুরুত্বপূর্ণ, তারা গেমিংয়ের সমস্ত দিক জুড়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উদাহরণস্বরূপ, সাউন্ড ইফেক্ট বা SFX, যেগুলিকে সাধারণত বলা হয়, প্রায়শই কোনও অ্যাকশন সম্পূর্ণ হওয়ার সংকেত দেয় বা গেমের মধ্যে কিছু হাইলাইট করে।
কিছু গেম সম্পূর্ণ ভিন্ন কারণে মিউজিক ব্যবহার করেছে। গ্র্যান্ড থেফট অটো ফ্র্যাঞ্চাইজ একটি প্রধান উদাহরণ, যেখানে প্লেয়ারেরা ওপেন ওয়ার্ল্ডের ম্যাপের চারপাশে যানবাহন চালালে একাধিক রেডিও স্টেশনের অ্যাক্সেস পায়। শুধুমাত্র সংশ্লিষ্ট রেডিও স্টেশন এবং সেগুলিতে শোনা গানই আইকনিক হয়ে ওঠে না, তারা প্রায়শই গেম-অন-র সঙ্গে সম্পর্কিত ইন্ডিকেটরও প্রদান করে।

একই রকম কী হবে GTA VI –
Grand Theft Auto V একটি অরিজিনাল স্কোর ব্যবহার করে, তার পূর্বসূরীদের বেশিরভাগের বিপরীতে। মিউজিক তত্ত্বাবধায়ক ইভান পাভলোভিচ মূল স্কোর ধারণাটিকে “daunting” হিসাবে সংক্ষিপ্ত করেছেন, কারণ এটি একটি গ্র্যান্ড থেফট অটো গেমের জন্য নজিরবিহীন ছিল। বেশিরভাগ পূর্ববর্তী সিরিজের এন্ট্রিগুলির মতো, গেমটি একটি ইন-গেম রেডিও দ্বারা প্রদত্ত লাইসেন্সকৃত ট্র্যাকগুলিও ব্যবহার করে। প্রযোজকদের দল কুড়ি ঘণ্টারও বেশি সঙ্গীত তৈরি করতে কয়েক বছর ধরে সহযোগিতা করেছে যা গেমের মিশন এবং গতিশীল গেম-প্লে উভয় সিঙ্গেল-প্লেয়ার এবং মাল্টিপ্লেয়ার মোড জুড়ে স্কোর করে। এবার আসি GTA VI-র কথায়,
যদি Rockstar সেই আসল সাউন্ডট্র্যাকগুলি পুনরুদ্ধার করতে সক্ষম না হয় এটি প্রচেষ্টার অভাবের কারণে হবে। সাউন্ডট্র্যাকগুলিতে
এখনও প্রচুর দুর্দান্ত গান বাকি থাকবে, এবং এটি অবশ্যই বলা উচিত, গেমটি আগের থেকে উন্নত সাউন্ড ট্র্যাক হবে এবং রকস্টারের পরিকল্পনা করা ভিজ্যুয়াল এবং যান্ত্রিক পরিবর্তনগুলি থেকে প্রায় অবশ্যই উপকৃত হবে।
শেষের কথা –
50 Cent-র সাম্প্রতিক “Vice City”-এর টিজটি গেমিং বিশ্বে তার উচ্চ প্রত্যাশিত Grand Theft Auto 6-এ জড়িত থাকার গুঞ্জনে ছিল কিন্তু টিজারটি ছিল ভিন্ন কিছু সম্পর্কে। আমরা যেমন পুরোনো গেমগুলি খেলে খেলে আনন্দ উপভোগ করেছি তেমন GTA VI কী সাফল্য পাবে। উত্তরের অপেক্ষায় আমরা। আরও খবর এক ক্লিকেই।